বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৩

রেললাইনের নিচে ব্যবহৃত এগুলা আসলে কি?

রেললাইনের নিচে ব্যবহৃত এগুলা আসলে কি?



Ans: এক্সেল ডিটেক্টর সেন্সর

রেললাইনের প্রতি ৩ থেকে ৫ কিলোমিটারের নির্দিষ্ট একটি দূরত্বে দেখতে পাওয়া যায় অ্যালুমিনিয়ামের এই বক্সটিকে। এটি আসলে যাত্রী সুরক্ষার কাজেই ব্যবহৃত হয়। রেলের ভাষায় এটিকে “অ্যাক্সেল কাউন্টার বক্স” বলা হয়।


যদি কোনো ট্রেন কোনো দুর্ঘটনার স্বীকার হয় আর সেই কারণে সেই ট্রেনের কিছু বগি বা কোচ ট্রেন থেকে আলাদা হয়ে যায় তখন এক্সেল কাউন্টার (Axle counter box) বলে দেয় যে কতগুলি চাকা বা বগি মিসিং রয়েছে। আর এর ফলে রেল কর্তৃপক্ষের বুঝতে সুবিধা হয় কটা বগি মিসিং রয়েছে ও কোন এলাকায় সেই বগি গুলি ট্রেন থেকে আলাদা হয়েছিল। আর এর ফলে দুর্ঘটনার পর রেলওয়ে কর্তৃপক্ষের তদন্ত করতে সুবিধা হয়।


রেল লাইনের ধারে থাকা এই এক্সেল কাউন্টার বক্স একটি ট্রেন পাস করার পর ট্রেনের এক্সেলকে কাউন্ট করে নেয় এবং পরবর্তী কাউন্টার বক্সকে সেই ইনফরমেশন দিয়ে দেয় ও সেই কাউন্টার বক্সটিও আবার একইরকম করে কাজ করে। কিন্তু যদি এক কাউন্টার বক্সের সাথে যদি আগামী কাউন্টার বক্সের ক্যালকুলেশন ম্যাচ না করে তখন আগামী এক্সেল কাউন্টার বক্স ট্রেন থামানোর জন্য সিগ্নালকে রেড করে দেয়।

রেল লাইনে পাথর দেয় কেনো?

রেল লাইনের উপর দিয়ে রেল চলাচলের সময় পুনপুন পীড়নের সৃষ্টি হয়। এই পীড়ন কে রেজিস্ট করা, বৃষ্টির পানি যাতে লাইনে জমে না থাকে, স্লিপার কে সঠিক অবস্থানে ধরে রাখার জন্য, মাটির তুলনায় পাথরের চাপ পীড়ন বহন করার ক্ষমতা বেশি, ইদুর বা অন্য কোনো কীটপতঙ্গ যাতে গর্ত না করতে পারে, ব্যালাস্ট একটি নির্দিষ্ট গভীরতা পর্যন্ত দেওয়া হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন